রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন

ভূমিকম্পে ২ কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত: ডব্লিউএইচও

ভূমিকম্পে ২ কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত: ডব্লিউএইচও

স্বদেশ ডেস্ক:

তুরস্কের দক্ষিণ পূর্বাঞ্চল ও সিরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে প্রায় ২ কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারে। যার মধ্যে ১০ লাখের বেশি শিশু রয়েছে। আজ মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এদিকে তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জ্যেষ্ঠ কর্মকর্তা অ্যাডেলহেইড মার্শাংদীর্ঘমেয়াদী সহায়তার প্রতিশ্রুতি দেন। তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ৭৮০০ ছাড়িয়েছে। তিনি বলেন, ওভারভিউ মানচিত্র দেখায় যে, এসব এলাকায় প্রায় ২৩ মিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে, যার মধ্যে প্রায় ৫ মিলিয়ন দুর্বল জনগোষ্ঠী রয়েছে।

তিনি জানান, ভূমিকম্পে মূলত তুরস্ক এবং উত্তর-পশ্চিম সিরিয়ায় বেসামরিক অবকাঠামো এবং হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। তার মতে, যুদ্ধবিধ্বস্ত উত্তর সিরিয়ার পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই কর্মকর্তা বলেন, ভূমিকম্পের কারণে উত্তর-পশ্চিম সিরিয়ায় সীমান্ত দিয়ে যোগাযোগ ব্যাহত হওয়ার সম্ভাবনা রয়েছে। যার কারণে সেখানে সহযোগিতা পৌঁছানো কঠিন। প্রসঙ্গত, গতকাল সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল ও সিরিয়ার উত্তরাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।
এর ঘণ্টা খানেক পর ৭ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্প হয়। এরপর আরও কয়েকটি কম্পন অনুভূত হয়। শক্তিশালী এই ভূমিকম্পে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৫ হাজার ছাড়িয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877